ক্র নং | সেবা | সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ (সমস্যা ও ঝুকি) |
Problems | Challenges |
| ১। আর্থ-সামাজিক উন্নয়ন সেবা (সুদমুক্ত ঋণ) | |
০১ | পল্লী সমাজেসবা কাযক্রম (উপজেলা, ইউনিয়ন,ও গ্রাম ভিত্তিক) | - যুগোপযোগী নীতিমালা না থাকা
- চাহিদানুপাতিক বরাদ্দের অভাব
- জনবলের অভাব
- যানবাহনের অভাব
- স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
- প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
- জনবল নিয়োগ না হওয়ায় পুরাতন ধ্যান ধারনায় কর্মসূচির বাস্তবায়ন
- এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালনায় সুনির্দিষ্ট কোন নীতিমালা না থাকা
- ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় কিস্বিত পরিশোধে অনগ্রিহ।
- সফল কর্মকর্তা, কর্মচারী, সংগঠক ও ঋণ গ্রহিতাকে পুরস্কৃত না করা।
| · যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন · নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখী করে তোলা · চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো · ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা · ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন |
০২ | পল্লী মার্তৃকেন্দ্র কাযক্রম | - যুগোপযোগী নীতিমালা না থাকা
- চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
- জনবলের অভাব
- যানবাহনের অভাব
- প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
- পলী মাতৃকেদ্রের সম্পাদিকাদের সম্মানী প্রদানরে ব্যবস্থা না থাকা
- এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রমে মহিলাদের অংশগ্রহণ
- ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় কিস্তি পরিশোধে অনিহা।
| · যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন · নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখী করে তোলা · চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো · পলী মাতৃকেদ্রের সম্পাদিকাদের সম্মানী প্রদানরে ব্যবস্থা · ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা · ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন |
০৩ | এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনবাসন কাযক্রম | - চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
- জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
- যানবাহনের অভাব
- প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
- এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালিত হওয়া
- ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় এবং অনেক ক্ষেত্রে অনুদান মসে করে কিস্তি পরিশোধে অনিহা।
| - যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন
· নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখীকরে তোলা - চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো
- প্রতিবন্ধীদের স্থানীয় চাহিদার ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান
- ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা
- ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন
|
০৪ | আশ্রায়ণ/আবাসন কার্যক্রম | - চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
- জনবলের অভাব
- যানবাহনের অভাব
- প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
- ভাসমান ও ঠিকানা বিহীন লোকেরন আধিক্য থাকায় ঋণ আদায় না হওয়া
- এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালিত হওয়া
- ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় এবং অনেক ক্ষেত্রে অনুদান মসে করে কিস্তি পরিশোধে অনিহা।
| - যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন
· নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখীকরে তোলা - চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো
- স্থানীয় চাহিদার ভিত্তিতে আশায়ন কেন্দ্রে বসবাস কারিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান
- ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা
- ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন
|
| ২। সামাজিক নিরাপত্তা সেবা | |
০১ | বয়স্কভাতা কাযক্রম | - বয়স্কভাতা বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
- কমিটির আধিক্য
- বয়স্ক ব্যক্তির সঠিক পরিসংখ্যান না থাকা
- বয়স নির্ণয়ের সঠিক মানদন্ডের অভাব
- জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
- ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
- হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
- ভাতা বিতরণে সমাজসেবা অধিদফতরের নিজস্ব আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
- ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
- বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া
- বয়িস্ক ব্যক্তির নিরক্ষরতা ও দরিদ্রতা
- ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
| - বয়স্ক ব্যক্তির সঠিক পরিসংখ্যান নিরূপন
- ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশিষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
- স্বল্প জনবল ব্যবহার করে প্রকৃত দরিদ্র ও বয়স্ক ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা
- ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
- ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
- ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
- স্বল্প জনবল ব্যবহার করে চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।
-
|
০২ | প্রতিবন্ধী ভাতা কাযক্রম | - প্রতিবন্ধীভাতা বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
- কমিটির আধিক্য
- প্রতিবন্ধী ব্যক্তির সঠিক পরিসংখ্যান না থাকা
- প্রতিবন্ধীদের নিবন্ধীত না হওয়া
- জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
- ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
- প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষের সচেতনতার অভাব
- হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
- প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
- ভাতা বিতরণে সমাজসেবা অধিদফতরের নিজস্ব আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
- ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
- বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া
- প্রতিবন্ধী ব্যক্তির নিরক্ষরতা, দারিদ্রতা ও প্রবেশগম্যতার অভাব
- ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
| - প্রতিবন্ধী ব্যক্তির সঠিক পরিসংখ্যান নিরূপন
- ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশিষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
- স্বল্প জনবল ব্যবহার করে প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা
- প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে তোলা
- দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে নিবন্ধনের আওতায় আনা
- উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
- ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
- ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
- ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
- স্বল্প জনবল ব্যবহার করে চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।
|
০৩ | বিধবা ও স্বামী পরিতাক্তা দুস্থ মহিলাদের ভাতা কাযক্রম | - বিধবা ও সাবামী পরিত্যাক্তা দু:স্থ মহিলাদের সঠিক পরিসংখ্যান না থাকা
- বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
- কমিটির আধিক্য
- জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
- ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
- হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
- প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
- ভাতা বিতরণে সমাজসেবা অধিদফতরের নিজস্ব আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
- ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
- ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
- বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া
| - বিধবা ও সাবামী পরিত্যাক্তা দু:স্থ মহিলাদের সঠিক পরিসংখ্যান নিরূপন
- ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশিষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
- স্বল্প জনবল ব্যবহার করে প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা
- উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
- ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
- ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
- ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
- স্বল্প জনবল ব্যবহার করে চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।
|
০৪ | মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা | - সঠিক মুক্তিযোদ্ধা চিহ্নিত করণ
- বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
- কমিটির আধিক্য
- জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
- ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
- হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
- ভাতা বিতরণে সমাজসেবা অধিদফতরের নিজস্ব আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
- ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
- ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
| - সঠিক মুক্তিযোদ্ধা চিহ্নিত করণপূর্বক ভাতা প্রদান
- ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশিষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
- স্বল্প জনবল ব্যবহার করে প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা
- উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
- ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
- ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
|
০৫ | প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচী | - প্রতিবন্ধী ছাত্রদের সঠিক পরিসংখ্যান না থাকা
- প্রতিবন্ধীদের নিবন্ধীত না হওয়া
- জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
- উপকারভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
- প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষের সচেতনতার অভাব
- প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
- প্রতিবন্ধী ব্যক্তির নিরক্ষরতা, দারিদ্রতা ও প্রবেশগম্যতার অভাব
| - প্রতিবন্ধী ছাত্রদের সঠিক পরিসংখ্যান নিরূপন
- প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি কর্মসূচি বাস্তবানের সাথে সংশিষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
- স্বল্প জনবল ব্যবহার করে প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ছাত্রছাত্রী চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে উপবৃত্তি প্রদানের জন্য নির্বাচনপূর্বক উপবৃত্তি প্রদান করা
- প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে তোলা
- দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে নিবন্ধনের আওতায় আনা
- উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
- ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
- ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
|
৩। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা, প্রতিপালন, কল্যাণ, উন্নয়ন ও পুনর্বাসন | |
১ | প্রতিবন্ধিতা সনদ | · দৃষ্টি, শ্রবণও মানসিকপ্রতিবন্ধী চিহ্নিত করা; · চিকিৎসা সেবা,খেলাধুলা, চিত্তবিনোদনের ব্যবস্থা করা; · শ্রবণ প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের পুনর্বাসন করা; · দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের জন্য ব্রেইল পদ্ধতিতে শিক্ষা দান; · প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও পুনর্বাসনের ব্যবস্থা করা; · প্রশিক্ষণ শেষে পুনর্বাসনের ব্যবস্থা করা; · বেসরকারি ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরী প্রাপ্তিতে; · বিশেষ পদ্ধতিতে মানসিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষা প্রদান; · ফিজিওথেরাপি, সাইকোথেরাপি ও স্পিচথেরাপি প্রদান; · প্রতিবন্ধীকল্যাণ আইনের সুফল সর্ম্পকে প্রচার না থাকা। | দৃষ্টি, শ্রবণও মানসিক প্রতিবন্ধীসহ সকল ধরণের প্রতিবন্ধীরঊন্নয়নেসরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানেরসমন্বয়। |
| ৪। ভবঘুরে ও সামাজিক অপরাধপ্রবণদের উন্নয়ন ও পুনর্বাসন | |
১ | প্রবেসন ও আফটার কেয়ার সাভিসেস কমসুচি | · মাননীয় আদালতের নির্দেশে প্রথম ও লঘু অপরাধে দন্ডপ্রাপ্ত ব্যক্তিদের শাস্তি প্রদান স্থগিত রেখে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে পারিবারিক/সামাজিক পরিবেশে রেখে যে,সংশোধন ও আত্মশুদ্ধির ব্যবস্থা করা যায় তার প্রচার না থাকা; · কারবন্দী ব্যক্তিদের শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান। · টাস্কফোর্স কমিটির সহায়তায় কারাগারে বন্দি শিশু কিশোরদের মুক্তি/ কিশোর/ কিশোরী উন্নয়ন কেন্দ্রে স্থানান্তর · মুক্তিপ্রাপ্ত কয়েদীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ · কারাগারে আটক সাজাপ্রাপ্ত নারীদের শর্ত সাপেক্ষে মুক্তি। · মুক্তি প্রাপ্ত কয়েদী/ প্রবেশনারদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনর্বাসন। | সংশিষ্ট আইন বাস্তবায়নে আদালত সহ সংশ্লিষ্ট সকলির সদইচ্ছার অভাব। |
| ৫। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ | |
১ | মহিলাদের আর্থ-সামাজিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা | · দর্জি বিজ্ঞান, · এমব্রয়ডারী · পোষাক তৈরি ইত্যাদি ট্রেডে প্রশিক্ষণ বর্তমানে সেকেলে হওয়া। | আধুনিকট্রেডেপ্রশিক্ষণ |
| ৬। স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহকে নিবন্ধন ও সহায়তা | |
১ | স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ নিবন্ধন ও তত্ত্বাবধান | · স্বেচছাসেবী সমাজকল্যাণমূলক সংগঠনঅধিকাংশ সময়ে অসৎ উদ্দেশ্যকে সামনে পরিচালিত হয় · ১৯৬১ সালের স্বেচছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রন) অধ্যাদেশটি যুগোপযোগী নয়; · নিবন্ধন প্রাপ্ত সংগঠনের বিরুদ্ধে আনীত অভিযোগ অধিকাংশ সময়ে রাজতিক হস্তত্ষে চাপা পড়ে যায়; · জনবল সংকটের কারণে নিবন্ধন প্রাপ্ত সংগঠসমূহের কার্যক্রম তদারকি করা সম্ভব হয় না। | স্বেচ্ছাসেবী সমাজকল্যাণমূলক কার্যক্রমে আগ্রহী সংগঠন, প্রতিষ্ঠান, ক্লাব, সংস্থা, সমিতিরচরম অভাব। |
২ | বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান | · স্নেহ-ভালবাসা ও আদর-যত্নের সাথে লালন পালন · আনুষ্ঠানিক শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান · শারীরিক, বুদ্ধিবৃত্তিক ও মানবিক উৎকর্ষতা সাধন · শিশুর পরিপূর্ণ বিকাশে সহায়তা · পুনর্বাসন ও স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। | বেসরকারি এতিমখানায় আধুনিক শিক্ষাসহ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণচাল করা । |
৩ | সমাজকল্যাণ পরিষদের মাধ্যমে নিবন্ধনপ্রাপ্ত সংস্থাসমূহে অনুদান প্রদানে সহায়তা | · সমাজসেবা অধিদফতর হতে ঘোষিত জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠানসমূহে বরাদ্দ প্রাপ্ত অনুদানের সঠিক ব্যবহারের তদারকী; · জনবল সহ লজিস্টিক সাপোটের সল্পতার কারনে নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের আয়বর্ধক কর্মসূচিতে বরাদ্দ প্রাপ্ত অনুদানের সঠিক ব্যবহারের তদারকী; · নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের জন্য ৫ হাজার হতে ২০ হাজার টাকা সাধারণ অনুদান এবং আয়বর্ধক কর্মসূচির জন্য সর্বোচ্চ ১ লক্ষ টাকা অনুদান তেমন কোন কাজে আসে না; · অনেক সময় নাম সবর্স্ব সমিতি রেজিষ্ট্রশন প্রভাব খাটিয়ে পরে তাদের কাযর্ক্রম খুজে পাওয়া যায় না। · অনুদানের সময় অনেক ভুয়া সমিতির উদ্ভব হয়। | ব্যাপক প্রচারের মআধ্যমে স্বেচছাসেবী সংগঠনসমূহকেজনবান্ধরমুখী করা। |
৪ | স্বেচ্ছাসেবী সংস্থা/প্রতিষ্ঠান সমূহের সাথে উন্নয়ন কার্যক্রম পরিচালনা | · অসহায় দূঃস্থ রোগীদের অধিকার সুরক্ষা, কল্যাণ ও পুনর্বাসনে সহায়তা প্রদান; · যে সমসত্ম প্রতিষ্ঠান সমাজের অনগ্রসর পশ্চাৎপদ অবহেলিত, এতিম, প্রতিবন্ধী, দুস্থ, সমস্যাগ্রসত্ম ব্যক্তিদের সেবা দিয়ে থাকে তাদের প্রকল্প প্রণয়নে সহায়তা প্রদান; · স্বাস্থ্যসেবা প্রকল্পের ক্ষেত্রে সংশ্লিষ্ট হাসপাতালের মাধ্যমে ৩০% রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান; · বিনামূল্যে দুস্থ, এতিম, প্রতিবন্ধী ব্যক্তিদের প্রত্যাশী সংস্থার মাধ্যমে প্রতিপালন ও পুনর্বাসন। বাস্স্তবে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলো তা প্রতিপালন করে না। | · বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান যারা সমাজসেবা মূল কার্যক্রমের সাথে সম্পৃক্ত; Ø স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিশেষ করে ডায়বেটিক, হার্ট, চক্ষু, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সেবা দানকারী প্রতিষ্ঠান; Ø অপরাধপ্রবণ কিশোর- কিশোরী এবং এতিম শিশুদের লালন পালনকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান; Ø বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এর মাধ্যমে দরিদ্র, সমস্যাগ্রসত্ম, প্রতিবন্ধী, ব্যক্তি/শিশু এবং রোগী।বাস্তবে এগুলো বাস্তবায়নে স্বেচছাসেবী সংগঠনসমূহকেজনবান্ধরমুখী করা। |